Tuesday, November 10, 2015

সহজেই বদলে ফেলুন আপনার ব্লগের আইকন (ভিডিওসহ)

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই নিশ্চয় অনেক ভাল, আমিও আলহামদুলিল্লাহ খুব ভাল।

আমরা যারা গুগল ব্লগস্পটের ফ্রী ব্লগ সাইট ব্যবহার করি তারা ব্রাউজারের ট্যাবে ব্লগারের ডিফল্ট “B” চিহ্নিত আইকন দেখতে দেখতে বিরক্ত প্রায়।


আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার ব্লগের আইকন (Favicon) পরিবর্তন করবেন খুব সহজে মাত্র এক মিনিটের মধ্যে! হয়ত আপনারা অনেকেই এই বিষয়ে আগে থেকেই জানেন কিন্তু আমার এই টিউনটি হলো যারা জানেন না তাদের জন্য।

চলুন দেখা যাক কিভাবে আপনার ব্লগের ফেভাইকন পরিবর্তন করবেন, প্রথমে Blogger এ যান, তারপর আপনার ব্লগ সাইটের নামের উপর ক্লিক করে ডেশবোর্ডে যান, এইখান থেকে ডেশবোর্ডের প্রায় নিচের দিকে “Layout” এ ক্লিক করুন।
Click On Layout

Layout


এরপর দেখবেন ব্লগারের “B” চিহ্নিত আইকনসহ লেখা Favicon ঐখান থেকে Edit এ ক্লিক করুন।

Favicon
Favicon Edit


একটি ছোট উইন্ডো ওপেন হবে। এইখান থেকে আপনি “Browse” এর উপর ক্লিক করে আপনার কাংকিত আইকনটি যে ফোল্ডারে আছে সেখান থেকে সিলেক্ট করে আপলোড করুন।
Browse File
ব্লগারের জন্য আইকন আপনার পছন্দ অনুযায়ী বানিয়ে নিতে পারেন সাইজ হবে ৩২ X ৩২ অথবা ১৬ X ১৬, আর যদি বানাতে না পারেন তাহলে গুগলে সার্চ দিলে অনেক আইকনের সাইট পাবেন সেখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। আমি এইখানে আপনাদের সুবিধার্তে একটি সাইট দিয়ে দিচ্ছি আপনাদের পছন্দের ক্যাটাগরি অনুযায়ী আইকন ডাউনলোড করতে পারেন।
এরপর save করুন। দেখবেন Favicon এর পাশে আপনার আইকনটা Show করছে। :mrgreen:
ব্যস! কাজ শেষ এবার “Save arrangement” এ ক্লিক করে সেভ করুন। এবার View Blog এ ক্লিক করে আপনার ব্লগ সাইটটি দেখুন আইকন পরিবর্তন হয়ে গেছে।
Save & Review

যদি বুঝতে অসুবিধা হয় ছোট্ট এই ভিডিওটি দেখে সহজেই পরিবর্তন করে নিতে পারেন আপনার ব্লগের আইকন।


আজ এই পর্যন্তই, শীঘ্রই নতুন টিউন নিয়ে হাজির হওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ, কোন অসুবিধা হলে অবশ্যই জানাবেন। আর হে টিউনটি কেমন লাগল তাও অবশ্যই জানাবেন। ভাল থাকবেন, আল্লাহ হাফেজ।

 পোষ্টটি প্রথমে আমার দ্বারা এইখানে প্রকাশিত হয়েছিল।

0 comments:

Post a Comment